গোইন্নামুড়ি টিউবওয়েল প্রসঙ্গে



আহাম্মদপুর ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার লাউর ফতেপুর ইউনিয়নের অধীনস্থ একটি বৃহত্তর গ্রাম। এই গ্রামটির পূর্ব পাশে রয়েছে একটি সুবিশাল বিল, যেটি নবীনগর উপজেলার বিটগর এবং কাইতলা ইউনিয়নেরও অধীনস্থ।

স্থানীয় বাসিন্দারা অধিকাংশ কৃষিনির্ভর হওয়ায়, এই বিলের বেশিরভাগ জমিতে ধান চাষ করা হয়। তবে বর্ষা মৌসুমে পানি থাকার কারণে শুষ্ক মৌসুম বছরে প্রায় এক থেকে দু’বার আবাদি জমি গুলোতে ধান চাষ করা হয়ে থাকে। আর এরই সুবাদে ধান চাষ ও ফসল কাটার সময় স্থানীয় কৃষকরা এই বিলে প্রতিনিয়ত আসা-যাওয়া করে থাকে। তাছাড়াও স্থানীয় রাখাল ও এই বিলের মনোরম দৃশ্য উপভোগ করার জন্য প্রতিদিন অনেক ভ্রমণ পিপাসু মানুষ গোইন্নামুড়ি নামক স্থানে এসে থাকেন।

শুষ্ক মৌসুমে ধান চাষ ও ফসল কাটার সময় কৃষক, রাখাল ও বেড়াতে আসা প্রায় কয়েক শতাধিক মানুষ প্রতিদিন এই গোইন্নামুরি রাস্তা দিয়ে চলাচল করে থাকে। বাসস্থান থেকে বিলের অনেক দূরত্ব হওয়ায় প্রতিদিন খাবার পানি পান করতে সমস্যা হয়।আর তার পরিপ্রেক্ষিতেই  AFP সংগঠনের সিনিয়র সদস্য মোঃ ইকরাম আলী, মোঃ সুহেল এবং মোঃ সাহাবুদ্দিনের উদ্যোগে এবং AFP পাবলিক মানি ফান্ডের অর্থায়নে এবং AFP সংগঠনের সদস্য মোঃ সফিকুল ইসলাম, মোঃ সজিব, সাগর শুত্রধর, মোঃ জারিফ এবং মোঃ ইকরাম আলি সহ সবার সার্বিক সহযোগীতায় গোইন্নামুরিতে একটি টিউবওয়েল স্থাপন করা হয়।

স্থানীয় বাসিন্দাদের মতে এই টিউবওয়েলটি প্রতিদিন কমপক্ষে কয়েক শতাধিক মানুষের উপকারে আসে। আসুন আমরা প্রত্যেকেই নিজ নিজ এলাকায় এসব ক্ষুদ্র ক্ষুদ্র প্রচেষ্টায় হাত বাড়িয়ে দেয় মানবতার সেবা। তাহলেই আমরা তৈরি করতে পারব একটু সুন্দর ও সুখীময় সমাজ।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*